অসমের পরবর্তী মুখ্যমন্ত্রী বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা, সোমবার শপথগ্রহণ Himanta Bishwa Sharma is the BJP’s choice, leaving Sarbananda behind in the race for the chief ministership

[ad_1]

India

lekhaka-Jaydeep das

  • |

সদ্য সমাপ্ত নির্বাচনে পদ্ম শিবিরের বড়সড় জয়ের পরেই অসমের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছিল রাজনৈতিক মহলে। ওঠে আসছিল একাধিক নাম। অসমের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে গতকাল থেকেই বিজেপির অন্দরে একের পর এক বৈঠক চলেছিল। বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ও হেমন্ত বিশ্ব শর্মাকে আলোচনার জন্য দিল্লিতেও ডেকেছিলেন অমিত শাহরা। তারপরেই নেওয়া হয় চূড়ান্ত সিদ্ধান্ত।

জল্পনার অবসান! মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে সর্বানন্দকে পিছনে ফেলে পদ্মশিবিরের পছন্দ হিমন্ত বিশ্বশর্মাই

অসমের দুই শীর্ষনেতার সঙ্গেই কথা বলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। সেখানেই সর্বানন্দকে পিছনে ফেলে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে যান হিমন্ত বিশ্ব শর্মা। অবশেষে সব জল্পনা সত্যি করে অসমের মুখ্যমন্ত্রী হতে চলেছেন হিমন্ত বিশ্ব শর্মাই। এমনকী বিধানসভায় পরিষদীয় দলনেতাও নির্বাচিত হয়েছেন হিমন্ত। রবিবার দুপুরেও বিজেপি-র পরিষদীয় দল বৈঠকে বসে বলে জানা যায়। সেখানেও ফের চূড়ান্ত হয় হিমন্তের নাম। আগামীকালই তিনি শপথ নেবেন বলেও জানা যাচ্ছে।

xhimant dec 1620545292.jpg.pagespeed.ic.9ClYIUYQANমুখ্যমন্ত্রী পদ থেকে সোনোয়ালের পদত্যাগ, অসমের কুর্সিতে হিমন্তের অধিষ্ঠানের জল্পনা নিয়ে টানটান উত্তেজনা

এদিকে ২০১৬-র বিধানসভা নির্বাচনে সর্বানন্দ সোনোয়ালকে মুখ করে লড়াই করেছিল বিজেপি। আর তাতেই উত্তর-পূর্বের কোনও রাজ্যে প্রথমবার গঠিত হয়েছিল বিজেপি সরকার। ২০১৬ সাল থেকে অসমের মুখ্যমন্ত্রীর চেয়ার সামলেছেন সর্বানন্দ। এদিকে সদ্য সমাপ্ত অসম বিধানসভা নির্বাচনে ১২৬ আসনের মধ্যে বিজেপি পায় ৬০টি আসন। অন্যদিকে, জোট শরিক অসম গণ পরিষদ ৯ ও ইউনাইটেড পিপলস পার্টি লিবারাল ছয় আসন জিতেছে। এদিকে বিজেপির বড় জয়ের পিছনে হিমন্তের ব্যক্তিগত ক্যারিশমা অনেকটাই রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এমনকী সিএএ, এনআরসি বিতর্কের মাঝেও অসমে গেরুয়া শিবিরের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে হিমন্ত ছাড়া অসম্ভব বলেই মনে করছেন খোদ পদ্ম শিবিরের একাধিক নেতা।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *