অসম বিধানসভা নির্বাচন ২০২১ এ বিজেপির পক্ষে ভোট পড়েছে হিন্দুদের , In Assam Assembly Election 2021 BJP gathered Hindu consolidated votes

[ad_1]

বিরোধিদের পাশার ভুল চাল ও অসম ভোট

মূলত, অসমে বিজেপি সিএএ ও এনআরসি পরবর্তী সময় থেকেই সমঝে হিন্দুত্ব তাস ফেলে এগিয়েছে। এদিকে এবারের ভোটে এসমে বাংলাদেশী অনুপ্রবেশকারী ও অসমের ভূমিপুত্র সংখ্যালঘুদের ভোটব্যাঙ্ক ফ্যাক্টর বড় ভূমিকা নয়। এই পরিস্থিতিতে কংগ্রেস নিজের মহাজোটে এআইইউডিএফকে সঙ্গে নেয়। মূলত সংখ্যালঘু সম্প্রদায়ের এই দল অসমে কংগ্রেসের ‘হাত’ ধরায় , বিজেপির পক্ষে খেলা সহজ হয়। এমনই দাবি বিশেষজ্ঞদের।

কোন গেম-এ কিস্তিমাত বিজেপির?

কোন গেম-এ কিস্তিমাত বিজেপির?

মূলত, কংগ্রেসের মহাজোটে এআইইউডিএফ চলে যেতেই মেরুকরণের পিচে ইয়র্কার ফেলা সহজ হয়েছে বিজেপির। সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয় দল এআইইউডিএফ কংগ্রেস, বামেদের মহাজোটে সামিল হতেই সোজাসুজি হিন্দুত্ব ভোট বিজেপির ঘরে চলে যায়। এর সঙ্গেই অল্প সংখ্যক মুসলিম ভোট সঙ্গে নিয়েছে বিজেপি। ফলে জয়ের অঙ্কটা অনেকটাই পরিপক্ক হয়েছে বিজেপির পক্ষে।

হিন্দু ভোট পরিসংখ্যান

হিন্দু ভোট পরিসংখ্যান

প্রসঙ্গত, অসমের ভোটে এনডিএর পক্ষে যাওয়া ৬৭ শতাংশ ভোটই হিন্দুদের। । যেখানে কংগ্রেস জোট পেয়েছে ১৯ শতাংশ হিন্দু ভোট। এই জায়গা থেকেই ভোটপরবর্তী সমীক্ষা মনে করছে যে অসমের ভোটে হিন্দুত্ব তাস একটি বড় ভূমিকা পালন করেছে। এই হিন্দু ভোটে যতটা প্রভাব অসমের ভূমিপুত্র হিন্দুদের ততটাই বাঙালি হিন্দুরা এতে প্রভাব ফেলেছে। অন্তত পরিসংখ্যান তেমনটাই জানান দিচ্ছে।

xmamata modi66 1620541816.jpg.pagespeed.ic.Nh00sWUAbaকরোনা মোকাবিলায় সমস্ত প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামে শুল্ক প্রত্যাহারের দাবি, ফের মোদীকে চিঠি মমতার

লোকনীতির ভোট সমীক্ষা কী বলছে?

লোকনীতির ভোট সমীক্ষা কী বলছে?

প্রসঙ্গত, অসমের ভোটপরবর্তী সমীক্ষায় দেখা গিয়েছে, হিন্দুরা অনেকেই এআইইউডিএফকে সাম্প্রদায়িক দল হিসাবে দেখছে। এমন ভাবনা রয়েছে ৫৭ শতাংশের। আর সেই জায়গা থেকে এআইইউডিএফ কংগ্রেসের হাত ধরায় , বহু হিন্দু ভোট কংগ্রেস বিমুখ হয়েছে (৫৮ শতাংশ)। যার ফল পেয়েছে বিজেপি।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *