ধরাশায়ী সংযুক্ত মোর্চা, শেষ নির্বাচনের নিরিখে কংগ্রেস থেকে কটা আসন গেল তৃণমূল-বিজেপিতে?

[ad_1]

West Bengal

lekhaka-Jaydeep das

  • |

বাংলায় তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরছে তৃণমূল কংগ্রেস। বুথ ফেরত সমীক্ষার ফলাফলকে কার্যত সত্যি করে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বাংলায় ক্ষমতায় ফিরছে ঘাসফুল শিবির। এদিকে এবারের ভোটে বিজেপি আশানরুপ ফল করতে না পারলেও সব থেকে বেশি ভাবাচ্ছে সংযুক্ত মোর্চার। আইএসএফ বাদে মোর্চার অন্য দুই সহযোগী সিপিআইএম ও কংগ্রেস কার্যত কোনও খাতাই খুলতে পারল না এবারের নির্বাচনে। যার ফলে গেল গেল রূপ উঠেছে খোদ হাত শিবিরের অন্দরেই।

ধরাশায়ী সংযুক্ত মোর্চা, শেষ নির্বাচনের নিরিখে কংগ্রেস থেকে কটা আসন গেল তৃণমূল-বিজেপিতে?

ফলস্বরূপ উল্টে গেল অনেক হিসেবই। এমনকী ২০১৬ সালের তুলনায় ব্যাপক মার্জিনে কম ভোট পেয়ে জেতা আসনও হারালও রাহুলের দল। পরিসংখ্যান বলছে শেষ বিধানসভা ভোটে বাংলায় একক ক্ষমতায় ৪৪টি আসন জিতেছিল কংগ্রেস। যার ফলে আসন সংখ্যাধিক্যের নিরখে তৃণমূলের পরেই ছিল কংগ্রেস। কিন্তু এবারের ভোটে কার্যত ধরাশায়ী হয় তারা। এখনও পর্যন্ত কংগ্রেসের আসন প্রাপ্তির সংখ্যা শূন্য। অন্যদিকে কংগ্রেসের জেতা ৪৪টি আসনের মধ্যে তৃণমূল এখনও পর্যন্ত প্রায় ২৭ টি আসনে জিতছে বা এগিয়ে রয়েছে। বিজেপির খাতায় গিয়েছে ১৬টি আসন।

তবে ৫-৬টি আসনে কঠিন লড়াইও দেখতে পাওয়া গিয়েছে। তবে চমকপ্রদ ভাবে এবারে অধীরগড় মুর্শিদাবাদেও জোর ধাক্কা খেয়েছে কংগ্রেস। সেখানেো কার্যত ঝড় তুলেছে তৃণমূল। অন্যদিকে রাজ্যে ২০১১ সালের নির্বাচনে রাজ্যে ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস জোট পেয়েছিল ২২৭টি আসন। বামফ্রন্ট পেয়েছিল ৬২টি আসন। সেখানে ২০১৪ সালের লোক সভা নির্বাচনে আবার খেলা খানিক ঘুরে যায়। সেই বার কংগ্রেস একক ক্ষমতায় বাংলায় পায় ৯.৬৮ শতাংশ ভোট।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *