পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ‘নোটা’-র অঙ্ক বিজেপি-তৃণমূলে কোন প্রভাব ফেলছে, একনজরে পরিসংখ্যান

[ad_1]

বাংলায় ‘নোটা’ ও ভোট চিত্র

পশ্চিমবঙ্গের বুকে ১৩ টি এমন আসন রয়েছে যেখানে দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধানের থেকে বেশি ভোট পড়েছে নোটায়। উল্লেখ্য, ২০১৬ সালে এমন আসনের সংখ্যা ২১ টি ছিল। তবে এবার তা নেমে ১৩ টি। বিজেপি-তৃণমূলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাঝে এই অঙ্ক উত্তরের একাধিক জেলায় দেখা গিয়েছে।

নোটার ভোট ও বিজেপির ট্রেন্ড

নোটার ভোট ও বিজেপির ট্রেন্ড

প্রসঙ্গত, দুই প্রার্থীর চরম প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ভোটের ব্যবধানের যা সংখ্যা , তার চেয়ে নোটায় ভোট পড়েছে এমন ১৩ টি আসন বাংলায় রয়েছে। এরকম ১৩ টি আসনের মধ্যে বিজেপি হেসেছে শেষ হাসি। উত্তরবঙ্গের দিবহাটা, বলরামপুর সহ দক্ষিণের ঘাটাল , তপন, কল্যাণী, ময়না , বাঁকুড়াতে এই ট্রেন্ড দেখা গিয়েছে। আর সেই ট্রেন্ডের হাত ধরে বিজেপি জয় লাভ করেছে। যা বাংলার রাজনীতিতে বড় ঘটনা।

শুভেন্দু গড় পূর্ব মেদিনীপুরের চিত্র

শুভেন্দু গড় পূর্ব মেদিনীপুরের চিত্র

পূর্ব মেদিনীপুরের ভোট চিত্র এবার নন্দীগ্রাম আসন ঘিরে গোটা দেশের মিডিয়ার নজরে ছিল। সেই জায়গা থেকে এই জেলায় ১৬ এর মধ্যে ৯ টিতে তৃণমূল এগিয়েছে। এদিকে দেখা গিয়েছে বিজেপি তৃণমূলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে ২০ হাজার ভোট নোটায় পড়েছে। অর্থাৎ এই সংখ্যক ভোটার প্রার্থীদের মধ্যে কাউকেই বেছে নিচ্ছে না ।

নোটা ও তৃণমূল কংগ্রেস

নোটা ও তৃণমূল কংগ্রেস

প্রসঙ্গত, রাজ্যে নোটাকে কেন্দ্র করে ১৩ টি জেলার মধ্যে ৫ জেলায় দেখা যাচ্ছে, যেখানে সর্বোচ্চ ভোট প্রাপ্ত দুই প্রার্থীর ভোটের ব্যবধানের থেকেও নোটায় ভোট বেশি পড়েছে। এমন ৫ টি আসনে তৃণমূল জিতেছে। এই আসনগুলি হল দাঁতন, তমলুক, জলপাইগুড়ি, বড়জোরা, রানিবাঁধ।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *