বাংলার নির্বাচনী ফলাফলের সঙ্গে কতটা মিলল জনমত ও বুথ ফেরত সমীক্ষার আভাস

[ad_1]

টাইমস নাউ-সি ভোটার আর এবিপি-সি ভোটার জনমত সমীক্ষা

জনমত সমীক্ষায় টাইমস নাউ-সি ভোটার আর এবিপি-সি ভোটার উভয়েই প্রায় একই পূর্বাভাস দিয়েছিল। তাদের আভাস ছিল বাংলার বুকে এবারও তৃণমূল ক্ষমতায় ফিরতে চলেছে। তাদের ভবিষ্যদ্বাণীতে তারা সেটা মিলিয়ে দিতে পারলেও আসন সংখ্যা মেলাতে পারেনি। সেখানে বিস্তর ফারাক লক্ষ্য করা গিয়েছে। টাইমস নাউ-সি ভোটার জানিয়েছিল তৃণমূল ১৫৪, বিজেপি ১০৫, সংযুক্ত মোর্চা ও অন্যান্য ৩৩। আর এবিপি-সি ভোটার জানিয়েছিল তৃণমূল ১৫৮, বিজেপি ১০৬, সংযুক্ত মোর্চা ও অন্যান্য ২৭।

পিপলস পালসের জনমত সমীক্ষা ডাহা ফেল একুশের বাংলায়

পিপলস পালসের জনমত সমীক্ষা ডাহা ফেল একুশের বাংলায়

জনমত সমীক্ষায় আবার উল্টো ফল দেখিয়েছিল পিপলস পালস। পিপলস পালস বলেছিল বাংলায় এবার পরিবর্তনের সরকার আসতে চলেছে। অর্থাৎ জয়যুক্ত হবে বিজেপি। বিজেপি এক্ষেত্রে ১৮৪টি আসন পেয়ে ক্ষমতায় আসবে। আর তৃণমূল পাবে ৯৬টি আসন। বাম-কংগ্রেস-আইএসএফ জোট ও অন্যান্যরা পাবে ১৮টি আসন। অর্থাৎ এই জনমত সমীক্ষা ডাহা ফেল।

বুথ ফেরত সমীক্ষায় তৃণমূলের জয়ের পূর্বাভাস, আসন সংখ্যায় ফারাক

বুথ ফেরত সমীক্ষায় তৃণমূলের জয়ের পূর্বাভাস, আসন সংখ্যায় ফারাক

আর বুথ ফেরত সমীক্ষায় বেশিরভাগ সংস্থাই তৃণমূলের জয়ের পূর্বাভাস দিয়েছিল বাংলায়। পাঁচটি সমীক্ষক সংস্থা জানিয়েছিলেন তৃণমূল ক্ষমতায় ফিরছে। তবে তারা কেউই তৃণমূলের প্রাপ্ত আসন সংখ্যার ধারেকাছে পৌঁছতে পারেনি। নিউজ ২৪-টুডেজ চাণক্য জানিয়েছিল তৃণমূল ১৮০ আসন পাবে, বিজেপি পাবে ১০৬। ইটিজি রিচার্জ জানিয়েছিল তৃণমূল পাবে ১৭০, বিজেপি ১১০। টাইমস নাউ-সি ভোটার জানিয়েছিল তৃণমূল পাবে ১৫৮, বিজেপি পাবে ১১৫। পি মার্ক জানিয়েছিল তৃণমূল পাবে ১৬২, বিজেপি পাবে ১২২। নিউজ এক্স জানিয়েছিল তৃণমূল পাবে ১৫৭, বিজেপি পাবে ১২০।

পুরোপুরি ব্যর্থ বুথ ফেরত সমীক্ষা, আবার ত্রিশঙ্কুও বলেছে অনেকে

পুরোপুরি ব্যর্থ বুথ ফেরত সমীক্ষা, আবার ত্রিশঙ্কুও বলেছে অনেকে

ইন্ডিয়া টুডে পিপলস পালসের বুথ ফেরত সমীক্ষা জনমত সমীক্ষার মতো উল্টো পথে হেঁটেছে। এই সমীক্ষক সংস্থার মতে বিজেপি ক্ষমতায় আসবে ১৮২ আসন নিয়ে। আর তৃণমূল পাবে মাত্র ৭৬টি আসন। তেমনই জন কি বাতও একই আভাস দিয়েছিল। বিজেপিকে ১৭৩ ও তৃণমূলকে ১১২ আসন দিয়েছিল এই সংস্থা। আবার রিপাবলিক-সিএনএক্স ও এবিপি-সিএনএক্স বাংলা ত্রিশঙ্কু হবে বলে আভাস দিয়েছিল। বিজেপিকে এগিয়ে রেখে সংস্থা জানিয়েছিল তারা পাবে ১৪৩, তৃণমূল ১৩৩। আর টিভি ৯ ভারতবর্ষ-পোলস্ট্র্যাট ও ত্রিশঙ্কু হতে পারে বলে আভাস দিয়েছিল। তারা এগিয়ে রেখেছিল তৃণমূলকে। তৃণমূল ১৪৭, বিজেপি ১৩০।

loadingপশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফলের সমস্ত পরিসংখ্যান একনজরে, জানুন এক্সিট পোল থেকে ভোট শেয়ারর তথ্য

একুশের নির্বাচনের ফলাফল

একুশের নির্বাচনের ফলাফল

এবার বাংলার নির্বাচনে ফের বিপুল আসন নিয়ে ক্ষমতায় ফিরেছে তৃণমূল। তৃণমূল কংগ্রেস আগের রেকর্ড ভেঙে ২১৩টি আসন দখল করেছে। আর বিজেপি পেয়েছে ৭৭টি আসন। সংযুক্ত মোর্চা ১টি এবং নির্দল একটি আসনে জয়ী হয়েছে। সেই নিরিখে জনমত সমীক্ষা বা বুথ ফেরত সমীক্ষা ডাহা ফেল। আসন সংখ্যা মেলাতে পারেনি কেউই।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *