বিধানসভা নির্বাচন ২০২১ এ পশ্চিমবঙ্গ, কেরল, অসম, পুদুচেরি, তামিলনাড়ুর ফলাফল, Assembly Election 2021 Exit Poll Results for West Bengal, Tamil Nadu, Assam, Kerala, and Puducherry over all Updates in Bengali

[ad_1]

পশ্চিমবঙ্গ

২০২১ ভোট জিততে পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের ভোট যুদ্ধে ম্যাজিক ফিগার ১৪৮। তবে এরই মাঝে বেশ কয়েকটি কেন্দ্রে উপনির্বাচন বাকি রয়েছে। তার আগে, বুথ ফেরৎ সমীক্ষা বলছে, সি-ভোটারের সমীক্ষায় তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৫২-১৬৪টি আসন, বিজেপি পেতে পারে ১০৯-১২১টি আসন, সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪-২৫টি আসন। অন্যান্যরা কোনও আসন পাবে না। সিএনএক্সের সমীক্ষায় তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২৮-১৩৮টি আসন, বিজেপি পেতে পারে ১৩৮-১৪৮টি আসন, সংযুক্ত মোর্চা পেতে পারে ১১-২১টি আসন। অন্যান্যরা কোনও আসন পাবে না। গ্রাউন্ড জিরো রিসার্চের সমীক্ষায় তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৫৭-১৮৫টি আসন, বিজেপি পেতে পারে ৯৬-১২৫টি আসন, সংযুক্ত মোর্চা পেতে পারে ৮-১৬টি আসন। অন্যান্যরা কোনও আসন পাবে না।

 তামিলনাড়ু

তামিলনাড়ু

২৩৪ আসনের তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে ১১৮ এর ম্যাজিক ফিগার নিয়ে লড়াইয়ে রয়েছে এআইএডিএমকে, ডিএমকে সহ কমল হাসানের মাক্কাল নিধি মাইয়াম। সেখানের বুথ ফেরৎ সমীক্ষা জানান দিচ্ছে-সি-ভোটারের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তামিলনাড়ুতে বিজেপি-এআইএডিএমকে জোট এবার হারের মুখে দাঁড়িয়ে আছে। এই সমীক্ষা অনুযায়ী বিজেপি ৫৮ থেকে ৭০টি আসন পেতে পারে। ফলে ম্যাজিক ফি্গার থেকে অনেক আগেই থমকে যাবে তাদের আসন সংখ্যা। উল্লেখ্য, তামিলনাড়ুতে ম্যাজিক ফিগার ১১৮। সি ভোটারের সমীক্ষা অনুযায়ী ডিএমকে-কংগ্রেস জোট ১৬০ থেকে ১৭২টি আসন পেতে পারে। এবার দক্ষিণের এই রাজ্যে পালাবদল একপ্রকার নিশ্চিত।

কেরল

কেরল

কেরলে ১৪০ আসনের লড়াইতে একদিক কংগ্রেস জোট অন্যদিকে শাসক বাম জোট । যার মধ্যে ৭১ হচ্ছে সেখানে সরকার গঠনের ম্যাজিক ফিগার। কেরলের বুথ ফেরৎ সমীক্ষা বলছে- প্রসঙ্গত, রিপাবলিক সিভোটারের সমীক্ষায় দেখা যাচ্ছে রিপাবলিক সি এনএক্সের সমীক্ষা অনুযায়ী এলডিএফ ৭৮ থেকে ৮০ টি আসন পাবে। ইউডিএফ ৫৮ থেকে ৬৪ টি আসন পেতে পারে। তাৎপর্যপূর্ণভাবে লাল দুর্গ বিজেপি পেতে পারে ১ থেকে ৫ টি আসন। বাকিদের ঘর শূন্য থাকবে বলে দাবি করা হচ্ছে। এদিকে বাম রাজ্য কেরল নিয়ে সমীক্ষা বলছে এলডিএফ পেতে পারে ১০৪ থেকে ১২০ টি আসন। ইউডিএফ পেতে পারে ২০ থেকে ৩৬ টি আসন। বিজেপি পেতে পারে ০ থেকে ২ টি আসনষ বাকিরা ২ টি আসন পাবে। কেরল নিয়ে পিএমআরকিউয়ের সমীক্ষা বলছে এলডিএফ পাবে ৭২ থেকে ৭৯ টি আসন, ইউটিএফ পাবে ৬০ থেকে ৬৬ টি আসন। বিজেপি পেতে পারে খুব জোর ৩ টি আসন। বাকিরা ০ থেকে ১ টি।

অসম

অসম

১২৬ আসনের অসম বিধানসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ৮৬ আসন দখল কর ২০১৬ সালে সরকার গঠন করে। এবার সেখানে এআইইউডিএফ ও , কংগ্রেসের বামেদের সঙ্গে বিজেপি জোটের এজিপি ও ইউপিপিএলের লড়াই রয়েছে। সেখানের বুথ ফেরৎ সমীক্ষা বলছে- ইন্ডিয়া টুডের সমীক্ষা বলছে, অসমে ৭৫ থেকে ৮৫টি আসন পেতে পারে বিজেপি। ৪০ থেকে ৫০ টি আসন পেতে পারে কংগ্রেস। অন্যান্যরা ১ থেকে ৪টি আসন পেতে পারে

পুদুচেরি

পুদুচেরি

৩০ আসনের পুদুচেরিতে ইতিমধ্যেই কংগ্রেস সরকারের পতন ঘটেছে । এরপর কোনদিকে যাবে সেখানের রাজনৈতিক আবহ , সেদিকে তাকিয়ে গোটা দেশ। সেখানের বুথ ফেরৎ সমীক্ষা কী বলছে দেখা যাক- সিএনএক্স রিপাবলিক ফলাফল বলছে, পুদুচেরিতে এনডিএ পেতে পারে ১৬ থেকে ২০ টি আসন। অন্যদিকে কংগ্রেস ও ডিএমকে সেখানে ১১ থেকে ১৩ টি আসন পেতে পারে বলে জানা গিয়েছে এই সমীক্ষায়। পুদুচেরি নিয়ে সিভোটারের সমীক্ষা বলছে এনডিএ সেখানে ১৯ থেকে ২৩ টি আসন পেয়ে যেতে পারে। কংগ্রেস সেই জায়গা থেকে ৬ থেকে ১০ আসন পেতে পারে। বাকিরা ১থেকে ২ টি আসন পেতে পারে। ইন্ডিয়া টুডে অ্যাক্সিসের সমীক্ষা বলছে , পুদুচেরিতে এনডিএ ২০ থেকে ২৪ টি আসন পেতে পারে । ৩০ আসনের বিধানসভায় সেখানে ইউপিএ পেতে পারে ৬ থেকে ১০ টি আসন। এমনই দাবি ইন্ডিয়া টুডের।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *