মমতার মন্ত্রিসভায় এবার মহিলা মুখ তিনগুণ, একুশে জিতে কে পেলেন কোন দফতর

[ad_1]

মমতা-ক্যাবিনেটে মোট ৯ মহিলা মন্ত্রীর

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ৪৪ সদস্যের রাজ্য মন্ত্রিসভায় মহিলার সংখ্যা এবার অনেকটাই বেড়েছে।। এবার মমতা-ক্যাবিনেটে শপথ নিয়েছেন মোট ৯ জন মহিলা মন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া মন্ত্রিসভার ৪৩ সদস্য এদিন শপথ নেন। তাঁদের মধ্যে ছিলেন ৮ জন মহিলা। ১ জন পূর্ণমন্ত্রী, ৩ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৪ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

২০১৬-য় মমতার সঙ্গে ২, একুশে ৮

২০১৬-য় মমতার সঙ্গে ২, একুশে ৮

২০২১-এ যেখানে ৯ জন মহিলা মন্ত্রী শপথ নিলেন, তেমনই ২০১৬-য় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শপথ নিয়েছিলেন ২ জন মহিলা মন্ত্রী। তাঁরা হলেন শশী পাঁজা ও সন্ধ্যারানি টুডু। এবার বিধানসভা ভোটে বিপুল জয়ের পিছনে মহিলা ভোটারদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাই এবারের মন্ত্রিসভাতেও তার প্রতিফলন দেখা গিয়েছে।

মমতার ক্যাবিনেটে বাকি ৮ মহিলা যাঁরা

মমতার ক্যাবিনেটে বাকি ৮ মহিলা যাঁরা

এবার মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া যে ৮ জন মহিলা সদস্য মন্ত্রী হয়েছেন, তাঁদের মধ্যে পূর্ণমন্ত্রী হয়েছেন একমাত্র শশী পাঁজা। চন্দ্রিমা ভট্টাচার্য, রত্না দে নাগ ও সন্ধ্যারানি টুডু পেয়েছেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর পদ। শিউলি সাহা, সাবিনা ইয়াসমিন, বীরবাহা হাঁসদা ও জ্যোৎস্না মান্ডি প্রতিমন্ত্রীর পদ পেয়েছেন। এঁদের মধ্যে চারজন নতুন মুখ। তাঁরা হলেন, রত্না, শিউলি, বীরবাহা ও জ্যোৎস্না।

কে কোন দফতরের মন্ত্রী হলেন

কে কোন দফতরের মন্ত্রী হলেন

শশী পাঁজা আগের দুইবারও মমতার ক্যাবিনেটে ছিলেন। এবারও তাঁর দফতর পরিবর্তন হয়নি। তিনি পেয়েছেন নারী ও শিশু কল্যাণ দফতর ও সমাজকল্যাণ দফতর। চন্দ্রিমা ভট্টাচার্য এবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন। এছাড়া পুর ও নগরোন্নয়ন দফতর স্বাধীন দায়িত্বের পাশাপাশি ভূমি ও ভূমি-সংস্কার দফতর এবং শরণার্থী ও পুনর্বাসন দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন। সন্ধ্যারানি টুডু পশ্চিমাঞ্চল উন্নয়নের স্বাধীন দায়িত্বের পাশাপাশি পরিষদীয় প্রতিমন্ত্রী হয়েছেন। রত্না দে নাগা পেয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি এবং জৈব প্রযুক্তি বিষয়ক দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব। কেশপুর থেকে দ্বিতীয়বার জিতে আসা বিধায়ক শিউলি সাহা হয়েছেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী। সাঁওতালি চলচ্চিত্রের অভিনেত্রী বীরবাহা হাঁসদা বন প্রতিমন্ত্রী হয়েছেন। জ্যোৎস্না মান্ডি খাদ্য ও সরবারাহ দফতরের প্রতিমন্ত্রী। আর সাবিনা পেয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন ও সেচ জলপথ দফতরের প্রতিমন্ত্রী।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *