মমতার হারেও ‘সেরা’ জয় তৃণমূলের, হ্যাটট্রিকের বিধানসভা নির্বাচনে প্রাপ্তিই বেশি

[ad_1]

২০২১-এর নির্বাচনের ফল সেরা মমতার হারেও

তৃণমূল কংগ্রেস এবার বিজেপিকে হারিয়ে ক্ষমতায় এসেছে আরও বেশি আসন নিয়ে। আর ভোটও বাড়াতে সমর্থ হয়েছে। এবার রেকর্ড ভোট পেয়েছে তৃণমূল কংগ্রেস। সেই নিরিখে এবারের জয়কে সেরা বলতই হবে। তৃণমূল এবার ২১৩ আসনে জয়লাভ করেছে। আর প্রায় ৪৮ শতাংশ ভোট পেয়েছে। যা আগের দুবার পায়নি তৃণমূল কংগ্রেস।

২০১১-র বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস

২০১১-র বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস

বামফ্রন্টের ৩৪ বছরের সরকারের অবসান ঘটিয়ে পরিবর্তনের সরকার গড়ার বছর অর্থাৎ ২০১১ সালে তৃণমূল ১৮৪ আসন পেয়েছিল। আর এই বছর তৃণমূলের ভোট শতাংশ ছিল প্রায় ৩৯ শতাংশ। নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের থেকে প্রায় ৯ শতাংশ বেশি ভোট পেয়েছিল তৃণমূল কংগ্রেস। সিপিএম পেয়েছিল ৩০.০৮ শতাংশ ভোট।

২০১৬-র বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস

২০১৬-র বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস

এরপর ২০১৬ সালের নির্বাচনে তৃণমূলের আসন ও ভোট শতাংশ দুই-ই বৃদ্ধি পেয়েছিল। বাম-কংগ্রেস জোট গড়ে লড়লেও তৃণমূল সমস্ত জল্পনা উড়িয়ে বিপুল জয় পেয়েছি। ২০১৬-র বিধানসভা নির্বাচনে তৃণমূলের আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল ২১১টি। আর ভোট শতাংশ বেড়ে হয়ছিল ৪৪.৯১ শতাংশ অর্থাৎ প্রায় ৪৫ শতাংশ।

তৃণমূলের আসন সংখ্যা ও ভোট শতাংশ সেরা

তৃণমূলের আসন সংখ্যা ও ভোট শতাংশ সেরা

আর ২০১৯-এর ধাক্কা সামলে এই ২০২১-এ তৃণমূল আসনসংখ্যা ও ভোট শতাংশ দুই-ই বাড়িয়ে নিতে সমর্থ হল। এবার তৃণমূল পেয়েছে ২১৩টি আসন। এই সংখ্যা গত দুবারের থেকেও বেশি। আর ভোট শতাংশ পোঁছে গিয়েছে প্রায় ৪৮ শতাংশে। গতবারের তুলনায় তিন শতাংশ বেশি ভোট পেয়ে রেকর্ড গড়েছে তৃণমূল।

photo 2021 05 03 19 51 37 1620051781তৃণমূল-বিজেপি-সিপিএম-কংগ্রেস কার ঝুলিতে কত ভোট, শতাংশের নিরিখেও বা কত, একনজরে ২০২১-এর পরিসংখ্যান

২০১৯-এর লোকসভার ফলের নিরিখে

২০১৯-এর লোকসভার ফলের নিরিখে

২০১৯-এর থেকে এবার পাঁচ শতাংশ বেশি ভোট পেয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৯-এর লোকসভায় তৃণমূল পেয়েছিল ৪৩ শতাংশ ভোট। ফলে এবার তা বেড়েছে পাঁচ শতাংশ। তৃণমূল কংগ্রেসের এই ভোট বৃদ্ধি বিশেষ তাৎপর্যপূর্ণ। তাৎপর্যপূর্ণ বিধানসভার আসনও। কেননা ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে মাত্র ১৬৩টি আসনে এগিয়েছিল তৃণমূল। তার তুলনায় ৫০টি আসন বাড়াতে সমর্থ হয়েছে তারা।

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *